মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলার ইতিহাস ঐতিহ্য

উত্তরে নওগাঁ জেলার পোরশা,পূর্বে মান্দা ও মহাদেবপুর,দক্ষিণে রাজশাহী জেলার তানোর,চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল এবং পশ্চিমে  গোমস্তাপুর

গৌড় বাংলার রাজধানী থাকাকালীন সময়ে সেখানে মহামারী দেখা দিলে সেই এলাকা হতে বহু লোক ভীত সন্ত্রস্ত হয়ে বিভিন্ন দিকে  পালিয়ে যায় । সেই সময় একটি পরিবার বর্তমানে নিয়ামতপুর উপজেলার নিয়ামতপুর গ্রামে এসে বসবাস আরম্ভ করে । তখন এই স্থানের নাম ছিল হোকমাডাংগা । কথিত আছে যে,জনৈক ধর্মপ্রাণ দরবেশ ব্যক্তি এই হোকমাডাংগায় আগমণ করলে নিয়ামতপুরের বর্তমান চৌধুরী এবং দেওয়ান বংশের আদিপুরুষগণ নজর নিয়ামত ও বিভিন খাদ্য সামগ্রী তার সন্মার্থে তৌহফা হিসেবে পেশ করেন। ভোগের রসনা সামগ্রী দেখে তিনি অত্যন্ত খুশী হন এবং বলেন যে,যেখানে আল্লvহপাক এত নিয়ামত দান করেছেন সেই স্থানের নাম সুন্দর হওয়া দরকার। তাই তিনি হোকমাডাংগার পরিবর্তে স্থানটির নাম করণ করেন নিয়ামতপুর ।

গুজিশহরের ঐতিহাসিক বা ঐতিহ্যবাহী প্রেমগোসাই মেলা ।  প্রতি বছর পৌষ সংক্রান্তি  উপলক্ষে প্রেমগুসাই মেলা বসে । এ মেলায় বিরাট জন সমাগম হয় এবং `yসপ্তাহ ব্যাপী মেলা    চলে ।

 

বাঙ্গালীর জাতির ভাষা বাংলা ভাষা এবং  এ ছাড়া উপজেলায় বসবাসরত ক্ষুদ্রনৃতাত্তিকজনগোষ্ঠী সাওতাল,উরাও,পাহান,মাহাত ইত্যাদির নিজস্ব ভাষাও উল্লেখযোগ্য ।